Model Activity Task Class 7 Bengali Part 8-মডেল এক্টিভিটি টাস্ক সপ্তম শ্রেণী Part 8

 


Model Activity Task Class 7 Bengali Part 8-(মডেল এক্টিভিটি টাস্ক সপ্তম শ্রেণী Part 8)

Model Activity Task

Sub:- Bengali

Part 8

Model Activity Task Class 7 Bengali Part 8 Model Activity Task Class 7 Bengali Part 8

 

Model Activity Task Class 7 Bengali Part 8 Combined

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১  × ৫ = ৫ 

১.১ ‘পাগলা গণেশ’ গল্পে গণেশের বয়স 

(ক) একশাে বছর

(খ) দেড়শাে বছর 

(গ) একশাে পঁচাত্তর বছর 

(ঘ) দুশাে বছর 

উত্তর : (ঘ) দুশো বছর

১.২ কোকনদ’ হলাে 

(ক) শ্বেতপদ্ম

(খ) রক্তপদ্ম 

(গ) নীলপদ্ম

(ঘ) হলুদ পদ্ম 

উত্তর :  (খ) রক্তপদ্ম

১.৩ ‘পাখি সব করে রব রাতি পােহাইল’ – কবিতাটির রচয়িতা

(ক) আশরাফ সিদ্দিকী 

(খ) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

(গ) মদনমােহন তর্কালঙ্কার 

(ঘ) যােগীন্দ্রনাথ সরকার 

উত্তর :  (গ) মদনমোহন তর্কালঙ্কার

১.৪ শ্রদ্ধেয় রামানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে রামকিঙ্কর বেইজের পরিচয় হয় 

(ক) মেদিনীপুরে

(খ) বীরভূমে 

(গ) বাঁকুড়ায়

(ঘ) কলকাতায় 

উত্তর :  (গ) বাঁকুড়ায়

১.৫ খােকনের বাড়ির সামনেই ছিল একটি 

(ক) বটগাছ।

(খ) ইউক্যালিপটাস গাছ 

(গ) নারকেল গাছ 

(ঘ) বকুল গাছ 

উত্তর : (খ) ইউক্যালিপটাস গাছ

Model Activity Task Class 7 Bengali Part 8

২. খুব সংক্ষেপে নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ২  × ১০ = ২০ 

২.১ ‘তা আপনার কবিতা শুনছেই বা কে আর পড়ছেই বা কে?’ – একথার উত্তরে শ্রোত কী বলেছিলেন? 

উত্তর: উপরে উল্লেখিত লাইনটি শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা পাগলা গনেশ নামক গল্প থেকে নেওয়া হয়েছে। প্রশ্নে উল্লেখিত প্রশ্নটি পাগলা গণেশ কে করা হয়েছিল। 

এই প্রশ্নের উত্তরে শ্রোতা অর্থাৎ পাগলা গনেশ বলেন আকাশ শুনছে, বাতাস শুনছে এবং প্রকৃতি শুনছে। কাগজে লেখা সেই কবিতাগুলি ভাসিয়ে দিচ্ছে বাতাসে যদি কেউ কুড়িয়ে পায় আর সেটা করতে আগ্রহ প্রকাশ করলে তাহলে সে পড়বে।

২.২ My Native Land, Good night!” – উদ্ধৃতিটি কার রচনা থেকে নেওয়া হয়েছে ? 

উত্তর: উদ্দীপ্ত লাইনটি মাইকেল মধুসূদন রচিত বঙ্গভূমির প্রতি কবিতা থেকে নেওয়া হয়েছে।

My Native Land, Good night!’ – উক্তিটি বায়রনের লেখা।

২.৩ একুশের কবিতায় কোন্ কোন্ গানের সুরের প্রসঙ্গ রয়েছে? 

উত্তর: আশরাফ সিদ্দিকীর একুশের কবিতা নামক কবিতায় “পাখি সব করে রব” মাতৃভূমি বাংলাদেশ ভাটিয়ালি, জারী সারী এমনকি ছোটবেলায় মায়ের মুখে শোনার নানান গানের কলি প্রভৃতি সুরের প্রসঙ্গ রয়েছে।

২.৪ ‘অত বড়াে একজন শিল্পীর কাছে শিক্ষালাভ করেছি, আমার সৌভাগ্য। – কার স্মৃতিচারণায় কথক একথা বলেছেন? 

উত্তর: প্রশ্ন উল্লেখিত লাইনটি রামকিঙ্কর বেইজ রচিত আত্মকথা প্রবন্ধ থেকে নেওয়া হয়েছে।

২.৫ ‘খােকন অবাক হয়ে গেল। – কোন্ কথা শুনে খােকন অবাক হলাে?

উত্তর: লাইনটি বনফুল রচিত খোকনের প্রথম ছবি গল্প থেকে নেওয়া হয়েছে।

খোকনের বাবার একজন বন্ধুও বিখ্যাত চিত্রকর, তিনি লখনৌ শহরের থাকতেন। একদিন তিনি খোকন দের বাড়িতে এসেছিলেন এবং খোকনের ড্রইং খাতা গুলো দেখে বললেন খোকনের নিজের আঁকা ছবি তো নেই। সব নকল করা ছবি সে যদি ক্যামেরা দিয়ে ছবি তোলে তবে তা আরও নিখুঁত হবে। এই কথাগুলো শুনে খোকন অবাক হয়ে গেল নিজের আঁকা ছবি সে কি করে আঁকবে তা ভেবে।

২.৬ ‘আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন। কোন্ কথার অবতারণাকে বক্তার ‘ঠাট্টা মনে হয়েছে? 

উত্তর: এই বিশাল হ্রদের জল যদি মেঘ হয়ে যায়, সেই মেঘ থেকে অন্য জায়গায় বৃষ্টি হবে। একসঙ্গে হঠাৎ বৃষ্টি বেড়ে গেলে পৃথিবীর দারুণ কোনো ক্ষতি হয়ে যাবে না । 

‘কী আর হবে। সাইবেরিয়ায় বড়োজোর এক ইঞ্চি বেশি বরফ জমবে? অসীমা হেসে ফেলে বলল, আপনি আমার সঙ্গে ঠাট্টা করছেন। এতবড়ো লেক কি শুকিয়ে ফেলা যায়?

২.৭ জেমস এইচ. কাজিনস কে ছিলেন? 

উত্তর : দক্ষিণ ভারত পরিক্রমায় বেরিয়ে ১৯১৯ সালে রবীন্দ্রনাথ গিয়েছিলেন মদনপল্লী সেখানকার থিয়সফিক্যাল কলেজ এর অধ্যক্ষ এবং রবীন্দ্রনাথের বন্ধু ছিলেন জেমস এইচ, কাজিস |

২.৮ ‘এ ছবি আমি পরেও দেখেছি। – কোন্ দৃশ্যবর্ণনা প্রসঙ্গে একথা এসেছে? 

উত্তর: মুখ ভর্তি পান নিয়ে পলায় বাঁধা হারমোনিয়াম বাজাতে বাজাতে কাজী নজরুল গাইছেন-এ ছবি আমি পরেও দেখেছি। এখানে এই দৃশ্যপটের কথা বলা হয়েছে।

২.৯ ‘তাদের রাজত্ব হের অক্ষুন্ন কেমন’ – কাদের রাজত্ব কেন অক্ষুন্ন রয়েছে বলে কবি মনে করেন? 

উত্তর: আলোচ্য কবিতায় কবি তাদের রাজত্ব হের অক্ষুন্ন কেমন বলতে যারা ক্ষমতা অর্থের জোরে বিভিন্ন স্মৃতিসৌধ বানিয়ে নিজেদের নাম অক্ষয় করে রাখতে চাই তাদের রাজত্ব-এর কথা বলেছেন। কিন্তু প্রকৃত অর্থে কালস্রোতে ভেসে যাওয়া জীবন-যৌবন ধনমানের মতো তাদের নির্মিত সৌধও একদিন ভেঙ্গে পড়বে, তাদের কথা কেউ মনে রাখবে না। তাই তাদের রাজত্বও অক্ষুন্ন থাকবে না ।

২.১০ ‘নীরব এখানে অমর কিষাণপাড়া”। – কিষাণপাড়াকে ‘অমর’ বলা হয়েছে কেন?

উত্তর: কিষাণপাড়ার প্রকৃতি এবং মানুষের জীবন শান্ত। কোনোরকম ব্যস্ততা সেখানে নেই নেই কোলাহল। দুর্ভিক্ষের পরেও কিষাণপাড়ায় মানুষ আবার কাজের মধ্য দিয়ে জেগে ওঠে। নিজ নিজ পেশায় কাজ করে চলে। দুর্ভিক্ষের হতাশা বা বিপন্নতা এখানে জীবনকে থামিয়ে দিতে পারে না। তাই কিষাণপাড়াকে কবি অমর বলেছেন।

 

Class 7 Model Activity Task Link :
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইতিহাস
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ভূগোল
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরিবেশ
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা
Model Activity Task Class 7 Bengali Part 8

৩. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫  × ২ = ১০ 

৩.১ ‘জীবন হবে পদ্যময় – জীবন কীভাবে পদ্যময় হয়ে উঠবে বলে কবি মনে করেন? 

উত্তর: বিখ্যাত কবি অজিত দত্তের ছন্দে শুধু কান রাখো কবিতার কবি সমগ্র কবিতাতেই ছন্দের প্রতি মনোযোগ দেওয়ার কথা বলেছেন।কোভিদ মতে পরিবেশ অহরহই ঘটে চলেছে কোনো না কোনো ঘটনা। কোন টি প্রাকৃতিক আবার কোনোটি যান্ত্রিক। কিন্তু প্রতিটি ঘটনারই রয়েছে নির্দিষ্ট ছন্দ। সঠিকভাবে আমরা মনোনিবেশ করতে পারি না তাই আমাদের জীবনে প্রকৃত আনন্দ থাকে না। একাগ্রচিত্তে কান পেতে পরিবেশের ছন্দ বুঝতে পারলে কোভিদ মতে আমাদের জীবনটা আনন্দে পরিপূর্ণ অর্থাৎ পদ্যময় হয়ে উঠবে।

৩.২ ‘কুতুব মিনারের কথা’ রচনাংশ অনুসরণে কুতুব মিনারের নির্মাণ শৈলীর বিশিষ্টতা আলােচনা করাে। | 

উত্তর: কুতুবমিনার এর পূর্ববর্তী কালীন অন্য কোন মিনারে নিদর্শন শুধুই এদেশের নয় ইরান তুরানেও নেই। এটি সম্রাট কুতুবউদ্দিন আইবেক নির্মিত এক বিজয় স্তম্ভ। কুতুব পাঁচতলার নির্মাণ। প্রথম তলায় আছে বাঁশি ও কোণ এর নকশা। কুতুবে দ্বিতীয় তলায় আছে শুধু বাঁশি আর তৃতীয় তলায় শুধু কোনের নকশা। চতুর্থ ও পঞ্চম তলা তে কি ছিল তা জানা সম্ভব নয় কারণ তা বজ্রাঘাতে ভেঙে গিয়েছিল। মিনারটির গায়ে কারুকার্য অতি অদ্ভুত। সমস্ত মিনার থেকে কোমর বন্ধন এর মতো ঘিরে রয়েছে সারি সারি লতাপাতা ফুলের মালা এবং চক্রে নকশা আর দেয়ালে আরবি লেখার সারি। গোটা মিনারটির পরিকল্পনা মুসলমানদের আর যাবতীয় কারুকার্য রয়েছে হিন্দুদের। তাছাড়া কুতুব মিনারের মিনার এর গুলি অপ্রতিদ্বন্দ্বী। 

Model Activity Task Class 7 Bengali Part 8

৪. নির্দেশ অনুসারে উত্তর দাও : ১  × ৫ = ৫ 

৪.১ ‘খাটি দেশি শব্দ’ বলতে কী বােঝ? 

উত্তর: বাংলা ভাষাভাষীদের ভূখন্ডে অনেক আদিকাল থেকে যারা বাস করতো, সেইসব আদিবাসীদের ভাষায় যে সব শব্দ বাংলা ভাষায় গৃহীত হয়েছে, সে সব শব্দকে বলা হয় খাঁটি দেশি শব্দ।

৪.২ ‘তদ্ভব শব্দ’ কীভাবে গড়ে উঠেছে? 

উত্তর: বাংলা ভাষা গঠনের সময় প্রাকৃত বা অপভ্রংশ থেকে যে সব শব্দ পরিবর্তিত হয়ে বাংলা ভাষায় গৃহীত হয়েছিল, সেগুলোকেই বলা হয় তদ্ভব শব্দের মূল অবশ্যই সংস্কৃত ভাষায় থাকতে হবে। অর্থাৎ যে সব শব্দ সংস্কৃত থেকে পরিবর্তিত হয়ে প্রাকৃত বা অপভ্রংশে ব্যবহৃত হয়েছিলো, পরে আবার প্রাকৃত থেকে পরিবর্তিত হয়ে বাংলায় গৃহীত হয়েছে, সেগুলোকেই বলা হয় তদ্ভব শব্দ। এভাবেই তদ্ভব শব্দ গোরে উঠেছে।

৪.৩ অর্ধ-তৎসম বা ভগ্ন-তৎসম শব্দের দু’টি উদাহরণ দাও। 

উত্তর: 

কুৎসিত > কুচ্ছিত

গৃহিণী > গিন্নী

৪.৪ ‘বাঙালি পদবির ইংরেজি ধরনের উচ্চারণে হ্রস্বস্বরচিহ্ন হবে। – উদাহরণ দাও। 

উত্তর: 

গাঙ্গুলি (গাঙ্গুলী দীর্ঘকার হবে না)

চ্যাটার্জি ( চ্যাটার্জী দীর্ঘকার হবে না)

৪.৫ তদ্ভব ও অর্ধ-তৎসম শব্দের পার্থক্য একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও।

উত্তর: বেশ কিছু সংস্কৃত শব্দ প্ৰকৃত ও অপভ্রংশের মধ্য দিয়ে পরিবর্তিত হয়ে বা রূপান্তরিত হয়ে বাংলা ভাষায় এসেছে তাদেরকে বলা হয় তদ্ভব শব্দ। যেমন হস্ত > হত্থ > হাত [ এখানে হস্ত সংস্কৃত শব্দ হত্থ প্রাকৃত শব্দ থেকে বাংলায় হাত হযেছে ]

অপরদিকে, অর্ধতৎসম মানে আধা সংস্কৃত। তৎসম শব্দ থেকে বিকৃত উচ্চারণের ফলে অর্ধতৎসম শব্দ উৎপন্ন হয়ে থাকে। অর্ধতৎসম শব্দের উদাহরণ : জােছনা , ছেরাদ্দ , গিন্নি , বােষ্টম, কুচ্ছিত ইত্যাদি (এ শব্দগুলাে যথাক্রমে সংস্কৃত জ্যোৎস্না, শ্রাদ্ধ, গৃহিণী, বৈষ্ণব, কুসিত শব্দ থেকে আগত)।

৫. নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ১  × ৫ = ৫ 

৫.১ ‘ঋ, র, য এই তিন বর্ণের পরের শব্দের মধ্যে ন >ণ হয়। প্রতিক্ষেত্রে একটি করে উদাহরণ দাও। 

উত্তর: ঋণ, বর্ণ, স্বর্ণ, তুণ, জীর্ণ, শীর্ণ প্রভৃতি|

৫.২ ‘পিতৃ ও মাতৃ শব্দের সঙ্গে স্বস্ শব্দের যােগ হলে স্বসৃ শব্দের প্রথম স্ হয় য’। – উদাহরণ দাও। 

উত্তর: মাতুঃস্বসা বা মাতৃস্বসা [ মাতু:+ স্বসৃ, মাতৃ + স্বসৃ] এর বাংলা অর্থ হলো মায়ের ভগিনি, বা তত্সহানীয়া নারী, মাসি।

পিতৃস্বসা[পিতৃ+ স্বসৃ]- এর বাংলা অর্থ হলো- বাবার ভাই- কাকু, জেঠু।

৫.৩ ভাবপ্রকাশক ধ্বন্যাত্মক শব্দের প্রয়ােগে একটি বাক্য রচনা করাে। 

উত্তর: রসগোল্লার রস লেগে হাতটা চট চট করছে।

৫.৪ শূন্যস্থান পূরণ করাে : ___________ > তিত > তেতাে।

উত্তর: তিক্ত > তিত > তেতাে ।

৫.৫ বানান সংশােধন করাে : পূরষ্কার। 

উত্তর: পূরষ্কার > পুরস্কার ।

 

৬. পত্র রচনা করাে : ৫

তােমাদের অঞ্চলে একটি পাঠাগার স্থাপনের অনুরােধ জানিয়ে ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে একটি আবেদনপত্র লেখাে।

উত্তর: 

মাননীয় / মাননীয়া,

সমষ্টি উন্নয়ন আধিকারিক

গ্রামঃ (গ্রামের নাম)

পোস্টঃ  ( পোস্ট অফিসের নাম )

ব্লকঃ (ব্লকের নাম )

জেলাঃ (জেলার নাম )

 

বিষয়ঃ (গ্রামের নাম ) পাড়ায় একটি পাঠাগার স্থাপনের জন্য আবেদন।

মহাশয় / মহাশয়া, 

               আপনার নিকট বিনীত নিবেদন এই যে , আমাদের (এখানে তোমাদের গ্রামের নাম লিখবে) পাড়ায় মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ জনসংখ্যা প্রায় বারো হাজারের ওপরে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, এখানে কোনো পাঠাগার নেই। শিক্ষার্থীদের জ্ঞানচর্চা, মানসিক গঠন ও সৃজনশীল চেতনা বিকাশে একটি পাঠাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া এলাকায় দৈনিক পত্রিকা ও সাময়িক পত্র-পত্রিকা পড়ারও কোনো ব্যবস্থা নেই। এখানে একটি পাঠাগার হলে তরুণরাও তাদের অলস সময়কে জ্ঞানচর্চার মতো প্রয়োজনীয় কাজে ব্যয় করতে পারবে। 

     অতএব, (এগ্রামের নাম ) পাড়ায় সকল বয়সের জনসাধারনের উপকারের কথা বিবেচনা করে অতিসত্ত্বর এখানে একটি পাঠাগার স্থাপনের ব্যবস্থা গ্রহনের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

                              ধন্যবাদান্তে

                   গ্রামবাসীদের পক্ষ থেকে

                      (তোমাদের নাম)

                             স্থানঃ

                            তারিখঃ

 

Model Activity Task Class 7 Bengali Part 8
Class 7 Model Activity Task Link :
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইতিহাস
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ভূগোল
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরিবেশ
[Part-7] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

 

Model Activity Task Class 7 Bengali Part 8

Class 8 Model Activity Task English Part 7

Model Activity Task Class 7 Bengali Part 8

 

 

 

 

 

 

 

 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন