[Final] Model Activity Task Class 5 Part 8

 [Final] Model Activity Task Class 5 Part 8 


[All Subject] Model Activity Task Class 5 Part 8 -[ Part 6, 7, 8] পঞ্চম শ্রেণীর (Allindjob.com)

Model Activity Task(মডেল অ্যাক্টিভিটি টাস্ক উত্তর)

Class 5 (পঞ্চম শ্রেণী) 

All Subject[ Part 8]

Model Activity Task Class 5 Part 8 Model Activity Task Class 5 Part 8[/caption]

আমাদের প্রিয় ছাত্র ছাত্রীরা, Allindjob সাইডে তোমাদের সবাইকে স্বাগত জানাই। এই করোনা পরিস্থিতীতে পশ্চিমবঙ্গ সরকার সকল স্কুল , কলেজ বন্ধ করে অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছে। মধ্য শিক্ষা পর্ষদ থেকে প্রতি মাসে ছাত্র ছাত্রীদের বাড়িতে মোড এক্টিভিটি টাস্কের ব্যবস্থা করেছে। বিভিন্ন ক্লাসের মডেল এক্টিভিটি টাস্কের উত্তর আমরা এই সাইডে নিয়ে আসছি ও আগামী বছরে ও নিয়ে এসব। এছাড়া সকল ক্লাসের জন্য mcq টাইপের প্রশ্ন ও তার সঙ্গে অনলাইন মোক টেস্ট পরীক্ষার ব্যবস্থা থাকবে। যেখানে তোমরা তোমাদের পরীক্ষার প্রস্তুতির ভালো ভাবে নিতে পারবে। তাই তোমরা অবশই প্রতিদিন একবার করে এই সাইডে এসে তোমাদে পরীক্ষার প্রয়োজনীয় প্রশ্ন ও উত্তর গুলি দেখে নেবে।


Model Activity Task Class 5 Part 8 All subject

 

১. একটি বাক্যে উত্তর দাও : ১ × ১০ = ১০ 

১.১ ‘আয়রে ছুটে ছােট্টরা’– ছােটোদের কেন ছুটে আসতে হবে? 

উত্তর:  শীতের প্রবল ভোরে গল্পবুড়োর কাছ থেকে নানারকমের রূপকথার গল্প শোনার জন্য ছোটদের ছুটে আসতে হবে ।

১.২ . আমাদের জোয়ানদের একটা ঘাঁটি ছিল।’—জোয়ানদের ঘাঁটিটি কোথায় ছিল ? 

উত্তর: জোয়ানদের ঘাঁটিটি ছিল লাডাকের একটি বরফে ঢাকা নির্জন স্থানে।

১.৩ ‘দারােগাবাবু এবং হাবু’ কবিতায় মেজদার পােষ্য কারা? 

উত্তর:  ‘দারােগাবাবু এবং হাবু’ কবিতায় দারোগাবাবু এবং মেজদার আটটি কুকুর পোষ্য ছিল ।

১.৪ ‘উলগুলান’ কাদের লড়াই? 

উত্তর:  ‘উলগুলান’ বা বিদ্রোহ ছিল হিংস্র ইংরেজদের বিরুদ্ধে আদিবাসী মানুষদের লড়াই । I

১.৫ ‘কেউ করে না মানা। – কার কোন্ কাজে কেউ নিষেধ করে না? 

উত্তর:  মেঘেদের মেঘলা দিনে সমস্ত আকাশ জুড়ে কোন সীমানা না মেনে, দেশে দেশে ঘোরা ও খেলার কাজে কেউ নিষেধ করে না ।

১.৬ এবার আমাকে গােড়ার দিক দিতে হবে। – কী চাষের সময় কুমির একথা বলেছিল ? 

উত্তর:  ধান চাষের সময় কুমির বলেছিল- ‘এবার আমাকে গোড়ার দিক দিতে হবে’ ।

১.৭ মাঠ মানে কী অথই খুশির অগাধ লুটোপুটি ! – ‘অথই’ এবং ‘অগাধ’ শব্দ দুটির অর্থ লেখাে। 

উত্তর:  ‘অথই’ শব্দটির অর্থ হলো তল নেই এমন গভীর । আর ‘অগাধ’ শব্দটির অর্থ হলো প্রচুর ।

১.৮ ‘ঝড়’ কবিতায় উল্লিখিত দুটি গাছের নাম লেখাে। 

উত্তর:  ‘ঝড়’ কবিতায় উল্লিখিত দুটি গাছের নাম হল- বকুল ও চাঁপা গাছ ।

১.৯ ‘ট্যাক’ শব্দের অর্থ কী?

উত্তর:  দুটো ছোট নদী মিশে যাওয়ার সময় একটি ত্রিভুজ আকারের ভূমিখন্ড তৈরি হয়, এই ত্রিভুজ আকৃতির জমির মাথাটিকেই ট্যাক বলে ।

১.১০ ‘করুণা করি বাঁচাও মােরে এসে’ – কখন ফণীমনসা একথা বলেছে? 

উত্তর:  ছোট্ট ফনীমনসা গাছটি – চোরেরা তার সোনার পাতা ছিঁড়ে নিলে , ঝড়ে সমস্ত কাঁচের পাতা ভেঙে গেলে এবং ছাগল নরম কচি পাতা খেয়ে নিলে বনের পরির কাছে তাকে বাঁচানোর প্রার্থনা করেছে ।

Model Activity Task Class 5 Part 8 All subject

২. নিজের ভাষায় উত্তর দাও : ২ × ১০ = ২০ 

২.১ ‘গল্পবুড়াে’ কবিতায় রূপকথার কোন্ কোন্ প্রসঙ্গ উল্লিখিত হয়েছে? 

উত্তর:  কবি সুনির্মল বসুর লেখা গল্পবুড়ো কবিতাটিতে রূপকথার দৈত্য – দানব, রাজপুত্র, পক্ষীরাজ, সার বাঁধা টাকার পাহাড়, চোখ ধাঁধানো হীরে – মানিক, ঝলমলে সোনার কাঠি, ময়নামতি দীঘির টলটলে জল, তেপান্তরের মাঠ, কেশবতী নন্দিনীর প্রসঙ্গ উল্লিখিত হয়েছে ।

২.২ এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল।’—জোয়ানদের সেই শীতকাল যাপনের কথা কীভাবে বুনােহাঁস’ গল্পে ফুটে উঠেছে? 

উত্তর:  জোয়ানদের ঘাঁটিটি ছিল ‎লাদাখের বরফে ঢাকা একটি নির্জন স্থানে । ‘বুনোহাঁস’ গল্পটিতে একটি ডানাতে চোট পাওয়া বুনোহাঁস ও তার একটি সাথী ঘটনাক্রমে আশ্রয় পেয়েছিল জোয়ানদের মুরগি রাখার খালি ঘরে । খুব আনন্দের সঙ্গেই জোয়ানরা ওদের দেখাশোনা করতো। তাদের যত্নে ধীরে ধীরে হাঁসটি সুস্থ হয়ে উঠতে থাকে । এভাবেই জোয়ানরা নিজেদের কাজ ও বুনোহাঁস দুটির দেখাশোনা করতে করতে সারাটা শীতকাল কাটিয়ে দিয়েছিল ।

২.৩ ‘নালিশ আমার মন দিয়ে খুব/ শুনুন বড়ােবাবু।—থানায় বড়ােবাবুর কাছে হাবু কী কী নালিশ জানিয়েছিল ? 

উত্তর:  হাবু থানাতে গিয়ে বড়বাবুকে বলেছিল তারা চার ভাই একসঙ্গে একটি ঘরের মধ্যে বাস করে । কিন্তু সেই ঘরের মধ্যেই বড়দা সাতটা বিড়াল, মেজদা আটটা কুকুর , সেজদা দশটা ছাগল পোষে । সেসবের গন্ধে তার প্রাণ যায় যায় অবস্থা । দাদাদের এই কর্মকান্ডের বিরুদ্ধে হাবু থানাতে গিয়ে বড়বাবুর কাছে নালিশ জানিয়েছিল ।

২.৪ ‘এতােয়াকে দেখলে মনে হয় দুরন্ত এক বাচ্চা ঘােড়া।– উদ্ধৃতিটির আলােকে এতােয়ার কাজকর্মের পরিচয় দাও। 

উত্তর:  এতোয়া দশ বছরের একটি ছোট্ট দুরন্ত আদিবাসী ছেলে। সে গরু, মোষ চরায় । বাবুদের গরু, মোষ চরাতে চরাতে সে টোকো আম, শুকনো কাঠ, মেটে আলু, পুকুরের পাড় থেকে শাক প্রভৃতি সংগ্রহ করে । আবার কখনো সুবর্ণরেখার সরু চরে বাঁশে বোনা জাল পেতে মাছ ধরে । এই হল এতোয়ার কাজকর্মের পরিচয় ।

২.৫ ‘বিমলার অভিমান’ কবিতা অনুসরণে বিমলার অভিমানের কারণ বিশ্লেষণ করাে। 

উত্তর:  নবকৃষ্ণ ভট্টাচার্যের লেখা ‘বিমলার অভিমান’ কবিতাটিতে বিমলার অভিমানের কারণ হল সারা দিন বাড়ির নানা কাজ, নানা প্রয়োজনে বিমলার ডাক পড়লেও খাওয়ার সময় তাকে কেউ ডাকে না, যেন সবাই তার কথা ভুলে যায়। এমনকি খাবারও দাদা ও ভাইয়ের থেকে তাকে অল্প দেওয়া হয় । তাই বিমলার অভিমান হয়েছে ।

২.৬ ছাদটা ছিল আমার কোতাবে- পড়া মরুভূমি…’—‘ছেলেবেলা’ রচনাংশে ছাদের প্রসঙ্গটি লেখক কীভাবে স্মরণ করেছেন? 

উত্তর:  রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছেলেবেলা’ রচনাংশে – আমরা দেখতে পাই ছোট্ট রবি ঠাকুরের জীবনে তাদের বাড়ির ছাদটি ছিল এক বিশেষ আনন্দের জায়গা । লেখক ছাদ থেকে নিচের প্রকৃতি, মানুষদের কাজকর্ম লক্ষ্য করতেন এবং ছাদের চারিদিকের ধূ-ধূ শূন্যতা , হু-হু গরম বাতাসের ধুলো উড়ানো- এসব স্মরনের কারণেই রচনাংশটিতে ছাদের প্রসঙ্গ এসেছে ।

২.৭ তারি সঙ্গে মনে পড়ে ছেলেবেলার গান’– কেমন দিনে কথকের ছেলেবেলার কোন্ গানটি মনে পড়ে? 

উত্তর:  মেঘলা বৃষ্টির দিনে কথক রবীন্দ্রনাথ ঠাকুরের –

“বিষ্টি পড়ে টাপুর টুপুর , 

      নদে এল বান ! “

– এই ছেলেবেলার গানটি মনে পড়ে ।

২.৮ ‘ব্যাঙ স্বেচ্ছায় বৃষ্টি আনার কাজে যুক্ত বলাে। – বৃষ্টি আনার কাজে যুক্ত হয়ে ব্যাঙ কী করেছিল? 

উত্তর:  ব্যাঙ স্বেচ্ছায় বৃষ্টি আনার কাজে যুক্ত হয়ে যাত্রা শুরু করেছিল ভগবানের উদ্দেশ্যে। সেখানে গিয়ে তাদের সমস্যাগুলি জানিয়ে সমাধান পাওয়াই ছিল তার উদ্দেশ্য । যাত্রাপথে তার সঙ্গে মিলিত হয়েছিল মৌমাছি, মোরগ ও একটি বাঘ । নানা ঘটনাক্রম ও লড়াইয়ের অবশেষে ভগবানের সহায়তায় তারা খরা ও অনাবৃষ্টির হাত থেকে পৃথিবীকে রক্ষা করেছিল ।

২.৯ ‘ভেবে পাই নে নিজে’ – কবি কী ভেবে পান না? 

উত্তর: কবি অশোকবিজয় রাহা ‘মায়াতরু’ কবিতায় এক মায়াবী গাছের কথা বলেছেন। সন্ধ্যের অন্ধকারে গাছটি ডালপালা নাড়িয়ে ভুতের মত নাচ করত। আবার যখন চাঁদ উঠত তখন চাঁদের আলোয় ঝাকড়া গাছটিকে দেখে মনে হত ভাল্লুক। বৃষ্টিতে ভেজার পর গাছের পাতায় জমে থাকা জলের উপর আলো পড়লে মনে হত সে বুঝি লক্ষ হীরের মাছের মুকুট পড়েছে। ভোরবেলার আবছায়াতে সেই গাছটিতে নানা আজব কাণ্ড ঘটত। এইসব অদ্ভুত কান্ডের রহস্যের কথাই কবি ভেবে উঠতে পারেন না।

২.১০ ‘ফণীমনসা ও বনের পরি’ নাটকে সূত্রধারের ভূমিকা আলােচনা করাে। 

উত্তর:  ফনীমনসা ও বনের পরি` নাটকে সূত্রধারের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ ছিল । সূত্রধার শব্দটির অর্থ হলো- নাটকের প্রস্তাবক প্রধান নট । কাহিনীটি ফনীমনসা গাছ ও বনের পরিকে কেন্দ্র করে গড়ে উঠলেও সমস্ত নাটকটিতে সূত্রধরের জন্যই দৃশ্যের বিবরণ, ঘটনার পরিবর্তনগুলি আমরা দেখতে পাই । তাই বলাই যায় -নাটকটিতে সূত্রধার এর ভূমিকা অত্যন্ত প্রয়োজনীয় ছিল ।

Model Activity Task Class 5 Part 8 All subject

Model Activity Task Class 5 Part 8

৩. নির্দেশ অনুসারে নীচের প্রশ্নগুলির উত্তর দাও : ১ × ৫ = ৫ 

৩.১ সন্ধি করাে :
৩.১.১ মিশি + কালাে 

উত্তর: মিশি + কালাে = মিশকালো । 

৩.১.২ এত + দিন

উত্তর: এত + দিন = এদ্দিন ।

৩.১.৩ বড়াে + ঠাকুর 

উত্তর: বড়াে + ঠাকুর = বট্ ঠাকুর

৩.১.৪ সৎ + গ্রন্থ 

উত্তর: সৎ + গ্রন্থ = সদগ্রন্থ

৩.১.৫ দিক্ + নির্ণয়

উত্তর: দিক্ + নির্ণয় = দিঙনির্নয়

৩.২ নীচের পদগুলি ব্যঞ্জন সন্ধির কোন্ কোন্ নিয়ম মেনে বদ্ধ হয়েছে, লেখাে : ১ × ৫ = ৫
৩.২.১ প্রচ্ছদ 

উত্তর: প্রচ্ছদ = প্র + ছদ ( অ + ছ যুক্ত হয়ে অচ্ছ ) । 

৩.২.২ প্রাগৈতিহাসিক 

উত্তর: প্রাগৈতিহাসিক = প্রাক + ঐতিহাসিক ( ক + অ = গ )

৩.২.৩ সদিচ্ছা 

উত্তর: সদিচ্ছা = সৎ + ইচ্ছা ( ত + ই = দি )

৩.২.৪ বিদ্যুদবেগ

উত্তর: বিদ্যুদবেগ = বিদ্যুৎ + বেগ ( ত + ব = দ্ )

৩.২.৫ পদ্ধতি

উত্তর: পদ্ধতি = পদ + হতি ( দ + হ = দ্ধ )

Class 5 Model Activity Task Link :
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

Model Activity Task Class 5 Part 8


[Part 8] Model Activity Task Class 5 Part 8 English Combined-পঞ্চম শ্রেনীর ইংরেজি 

Model Activity Task

English (ইংরেজি )

Class 5 (পঞ্চম শ্রেনী)

Part 8

Model Activity Task Class 5 Part 8

1. Read the passage carefully and answer the following questions:

At 11.30 a.m. Hillary and Norgay reached the summit of Mt. Everest. Hillary reached out to shake Norgay’s hand, but Norgay gave him a hug in return. The two men enjoyed only 15 minutes at the top of the world because of their low oxygen supply. They spent their time taking photographs and enjoying the view.

A. Complete the following sentences with information from the passage: 1 × 4 = 4
i) Hillary and Norgay reached the summit__________________________________

Answer: Hillary and Norgay reached the summit of Mt. Everest.

ii) Hillary wanted to shake hands but Norgay________________________________

Answer: Hillary wanted to shake hands but Norgay gave him a hug in return.

iii) They stayed at the summit briefly because_______________________________

Answer: They stayed at the summit briefly because of their low oxygen supply.

iv) They spent their time in______________________________________________

Answer: They spent their time in taking photographs and enjoying the view.

Model Activity Task Class 5 Part 8 All subject

B. Answer the following questions: 2 × 2 = 4
(i) What did Hillary do after reaching the summit?

Answer: After reaching the summit, Hillary extended his hand to shake hands with Norgay.

(ii) How long did Hillary and Norgay remain at the summit?

Answer: Hillary and Norgay remained at the Summit only for 15 minutes.

Model Activity Task Class 5 Part 8 All subject

2. Read the passage and answer the questions that follow:

There was quite a number of good teachers in our school. B.D Roy taught us English. He was a small man who took great care to ensure that we pronounced English correctly. One day he told us the story of The Ox and The Frog from Aesop’s fables. Before telling us the story, he taught us how the pronunciation of ‘the’ depends on whether the following word begins with a vowel or a consonant. I fondly remember our head pandit, Bhattacharya Sir, for his excellent handwriting.

Model Activity Task Class 5 Part 8 All subject

Tick the correct answers from the given alternatives: 1 × 3 = 3
i) Mr. B.D.Roy was the teacher of

a) Mathematics b) English c) Bengali d) Science

Answer: b) English

ii) The author learnt correct pronunciation from his

a) Headmaster b) Father c) English teacher d) Mother

Answer: c) English teacher

iii) ‘The Ox and the Frog’ is a tale from

a) Panchatantra b) Hitapodesha c) Jataka d) Aesop’s Fables

Answer: d) Aesop’s Fables

Model Activity Task Class 5 Part 8 All subject

[Part 8] Class 5 Model Activity Task English Part 8 Combined

3. Classify the Common Nouns and Proper Nouns in the following table: 1 × 10 = 10

i) Norgay and Hillary were the first men to climb Mt. Everest.

ii) The river Hooghly is close to my house.

iii) The horse is a useful animal.

iv) We live in West Bengal.

Answer:

Common Noun Proper Noun
i) men a) Norgay
ii) house b) Hillary
iii) river c) Mt. Everest
iv) horse d) The river Hooghly
v) animal e) West Bengal

Model Activity Task Class 5 Part 8 All subject

4. Fill in the blanks with present continuous tense of the verbs given in brackets : 1 × 2 = 2
a) The boy __________________ (draw) a picture.

Answer: The boy is drawing a picture.

b) They __________________ (play) in the field.

Answer: They are playing in the field.

[Part 8] Class 5 Model Activity Task English Part 8 Combined

Class 5 Model Activity Task Link :
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

 

5. Fill in the blanks by choosing appropriate Prepositions from the list given below : 1 × 4 = 4
a) He is going ______________ Kolkata.

Answer: He is going to Kolkata.

b) The bird flew ______________ my head.

Answer: The bird flew over my head.

c) Fishes live ______________ water.

Answer: Fishes live in water.

d) Put the pen ______________ the table.

Answer: Put the pen on the table.

[List : over, on, in, to]

Model Activity Task Class 5 Part 8

6. Fill in the table with appropriate Short Forms of the following words : 1 × 4 = 4

Answer:

Full Form Short Form
Cannot Can’t
I am I’m
Did not Didn’t
You have You’ve
7. Write the Opposites of the following words : 1 × 4 = 4
a) light :

Answer: light : Dark

b) easy :

Answer: easy : Hard, Tough, Uneasy, Difficult

c) never :

Answer: never : Always, Forever

d) curly :

Answer: curly : Straight

[Part 8] Class 5 Model Activity Task English Part 8 Combined

8. Write five sentences on ‘My School’ (Marks – 5)

Answer:

My school

1.) My school name is _______________________. (write your school name here)

2.) It is situated beside the main road.

3.) Our school has 40 teachers and 1500 students.

4.) Our school has a large playground, library or computer lab.

5.) I love my school because we all study here like a family.

Model Activity Task Class 5 Part 8

Class 5 Model Activity Task Link :
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

 

 

Model Activity Task Class 5 Part 8 All subject


[Part 8] Model Activity Task Class 5 Part 8 Health and Physical Education 

Model Activity Task

Class 5 (পঞ্চম শ্রেণী)

Sub:- Health and Physical Education(স্বাস্থ্য ও শারীরশিক্ষা)

Part 8

Model Activity Task Class 5 Part 8

(ক) বহুর মধ্যে সঠিক উত্তরটি খুঁজে (✔) চিহ্ন দাও (যেকোনাে ২৫টি প্রশ্নের উত্তর দাও) : ১ × ২৫ = ২৫

(১) কোনটি ভিটামিন-A জাতীয় খাবার নয়? 

(i) গাজর

(ii) পাকা আম 

(iii) হলুদ বর্ণের ফল

(iv) আমলকী 

উত্তর: (ii) পাকা আম 

(২) কোনটি শর্করা জাতীয় খাবার নয়?

(i) পাতিলেবু ও আমলকী 

(ii) আখ ও আলু 

(iii) চাল 

উত্তর: (i) পাতিলেবু ও আমলকী

(৩) ডাক্তারের অনুমােদন ছাড়া যথেচ্ছ পরিমাণে নানান রকমের ভিটামিন ওষুধ খাওয়া —

(i) রােগ প্রতিরােধ ক্ষমতা বাড়ায় 

(ii) করােনা রােগকে প্রতিরােধ করা যায়

(iii) স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর 

উত্তর: (iii) স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর 

(৪) কোনটি স্নেহ পদার্থ জাতীয় খাবার নয়?

(i) ডিমের কুসুম ও মাখন 

(ii) নারকেল ও চিনাবাদাম 

(iii) খই ও থােড় 

উত্তর: (iii) খই ও থােড় 

(৫) যেখানে ফুটপাত নেই সেখানে রাস্তার কোনদিক দিয়ে হাঁটতে হয়? 

(i) রাস্তার মাঝখান দিয়ে

(ii) রাস্তার বামদিক দিয়ে 

(iii) রাস্তার ডানদিক দিয়ে

(iv) বাম ও ডান উভয় দিক দিয়ে 

উত্তর: (ii) রাস্তার বামদিক দিয়ে 

(৬) যদি ট্রাফিকের আলাের সংকেতের লাল আলাের সংকেত বন্ধ হয়ে যদি হলুদ রঙের আলাের সংকেত দেওয়া হয় তাহলে গাড়ির চালককে কী করতে হবে? 

(i) গাড়ি থামাবার জন্য প্রস্তুত হতে হবে 

(ii) গাড়ি চালাবার জন্য প্রস্তুত হয়ে থাকতে হবে

(iii) গাড়ি চালাতে শুরু করতে হবে 

(iv) গাড়ি থামিয়ে দিতে হবে 

উত্তর: (ii) গাড়ি চালাবার জন্য প্রস্তুত হয়ে থাকতে হবে

(৭) কোনটি প্রােটিন জাতীয় খাবার নয়?

(i) মাছ, মাংস ও পনির 

(ii) ছানা, সয়াবিন ও ডিম 

(iii) টম্যাটো, কুমড়াে ও শশা 

উত্তর: (iii) টম্যাটো, কুমড়াে ও শশা 

(৮) রাস্তার কোথা দিয়ে রাস্তা পার হতে হয়? 

(i) হলুদ দাগ দেওয়া অংশ দিয়ে

(ii) জেব্রা ক্রসিং দিয়ে 

(iii) জেব্রা ক্রসিং দিয়ে পার হওয়ার সময় অবশ্যই পথচারীর রাস্তা পার হওয়ার সবুজ সংকেত থাকলে

(iv) কার্ভ এলাকা দিয়ে 

উত্তর: (iii) জেব্রা ক্রসিং দিয়ে পার হওয়ার সময় অবশ্যই পথচারীর রাস্তা পার হওয়ার সবুজ সংকেত থাকলে

(৯) ভিটামিন-ডি আমরা কোথা থেকে পায়? 

(i) সূর্যের আলাে

(ii) মাছের যকৃতের তেল

(iii) দুধ ও ডিমের কুসুম

(iv) সব কয়টি ক্ষেত্র থেকেই

উত্তর: (iv) সব কয়টি ক্ষেত্র থেকেই

[Part 8] Model Activity Task Class 5 Health and Physical Education Part 8

(১০) কোন খাদ্যটিতে আমিষ (প্রােটিন) জাতীয় খাদ্যের প্রাধান্য আছে? 

(i) ভাত 

(ii) ডিম

(iii) ডাবের জল  

উত্তর: (ii) ডিম

(১১) রাস্তা পার হওয়ার সময় কী করতে হয়?

(i) চারদিকটা দেখে রাস্তা পার হতে হয় 

(ii) ডানদিকটা দেখে রাস্তা পার হতে হয় 

(iii) বামদিকটা দেখে রাস্তা পার হতে হয়

(iv) সামনের দিকটা ফাঁকা থাকলেই রাস্তা পার হতে হয়

উত্তর: (i) চারদিকটা দেখে রাস্তা পার হতে হয় 

(১২) রাস্তায় পথচারীদের কোথা দিয়ে হাঁটা উচিত? 

(i) রাস্তা দিয়ে

(ii) ফুটপাত দিয়ে 

(iii) ফুটপাত দিয়ে এবং যেখানে ফুটপাত নেই সেখানে রাস্তার ডানদিক দিয়ে

(iv) ফুটপাত দিয়ে এবং যেখানে ফুটপাত নেই সেখানে রাস্তার বামদিক দিয়ে

উত্তর: (iv) ফুটপাত দিয়ে এবং যেখানে ফুটপাত নেই সেখানে রাস্তার বামদিক দিয়ে

(১৩) কোন পানীয় থেকে আমরা সােডিয়াম যুক্ত খনিজ মৌলটি বেশি পরিমাণে গ্রহণ করে থাকি? 

(i) ডাবের জল 

(ii) চা

(iii) তালের রস 

উত্তর: (i) ডাবের জল 

(১৪) কোন খাদ্য উপকরণ থেকে আমরা আয়ােডিনযুক্ত খনিজ মৌলটি গ্রহণ করে থাকি?

(i) দুধ 

(ii) খাবার লবণ 

(iii) জল 

উত্তর: (ii) খাবার লবণ 

(১৫) ট্রাফিক পুলিশ কী কাজ করে?

(i) ট্রাফিক ও পথচারীদের রাস্তা পথ চলার দিক নির্দেশ দেয় এবং আইন ভঙ্গকারীদের কাছ থেকে জরিমানা আদায় করে 

(ii) পথচারীদের রাস্তা পার হতে সহায়তা করে 

(iii) ট্রাফিক পুলিশ আলাের সংকেত দেয়

(iv) নিয়ম ভঙ্গকারীদের কাছ থেকে জরিমানা আদায় করে 

উত্তর: (i) ট্রাফিক ও পথচারীদের রাস্তা পথ চলার দিক নির্দেশ দেয় এবং আইন ভঙ্গকারীদের কাছ থেকে জরিমানা আদায় করে 

(১৬) কোন আলাের সংকেতে গাড়ি চলতে শুরু করে? 

(i) লাল জ্বললে

(ii) হলুদ জ্বললে 

(iii) সবুজ জ্বললে

(iv) হলুদ আলাের পরে সবুজ আলাে জ্বললে

উত্তর: (iii) সবুজ জ্বললে

(১৭) ভিটামিন বেশি পাওয়া যায় কোন খাদ্যে ?

(i) অঙ্কুরিত ছােলা 

(ii) খই 

(iii) রসগােল্লা 

উত্তর: (i) অঙ্কুরিত ছােলা 

(১৮) কোন খাবারটিতে লৌহঘটিত খনিজ মৌল বেশি আছে?

(i) শশা 

(ii) নারকেল 

(iii) থােড় ও ডুমুর 

উত্তর: (iii) থােড় ও ডুমুর 

Class 5 Model Activity Task Link :
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

Model Activity Task Class 5 Part 8

(১৯) করােনা কালে দীর্ঘ সময় ঘরবন্দি থাকার ফলে শিশুদের ভিটামিন-ডি এর অভাবজনিত সমস্যা দেখা দিচ্ছে। এর প্রতিকারে কী করতে হবে? 

(i) সূর্যের আলােয় থাকতে হবে কিছু সময় 

(ii) ডিমের কুসুম, মাছের যকৃতের তেল, ঘি, দুধ, পনির খেতে হবে 

(iii) (i) + (ii)

(iv) কোনােটিই নয়। 

উত্তর: (iii) (i) + (ii)

[Part 8] Model Activity Task Class 5 Health and Physical Education Part 8

(২০) ভিটামিন – সি’ আমরা কোন কোন খাবার থেকে পাই?

(i) পেয়ারা ও তাজাফল 

(ii) তাজা শাকসবজি ও মৌসম্বি

(iii) বাদাম ও দুধ 

(iv) (i) + (ii) 

(v) সব কয়টি থেকেই

উত্তর: (iv) (i) + (ii)

(২১) কোন খাবারটিতে ক্যালশিয়াম ঘটিত খনিজ মৌল বেশি আছে?

(i) দুধ 

(ii) খাবার লবণ 

(iii) ডাবের জল 

উত্তর: (i) দুধ 

(২২) কোন খাদ্যটিতে শর্করা জাতীয় খাদ্যের প্রাধান্য আছে?

(i) চিনি 

(ii) মাছ 

(iii) লালশাক 

উত্তর: (i) চিনি 

(২৩) ভিটামিন-কে আমাদের দেহে কী কাজে লাগে? 

(i) রক্ত জমাট বাঁধতে সাহায্য করে

(ii) নার্ভ ও পেশির স্বাভাবিক ক্রিয়া-প্রতিক্রিয়ায় সাহায্য করে 

(iii) (i) + (ii)

(iv) কোনােটিই নয়

উত্তর: (iii) (i) + (ii)

(২৪) কোন খাদ্যে তেল বা চর্বি (স্নেহ পদার্থ) জাতীয় খাদ্য উপাদান বেশি আছে?

(i) ঘি ও মাখন 

(ii) আখ ও আলু 

(iii) কলা ও শশা

উত্তর: (i) ঘি ও মাখন 

(২৫) জেব্রা ক্রসিং-এ কী রং-এর দাগ থাকে? 

(i) লাল সাদা দাগ থাকে

(ii) সাদা কালাে দাগ থাকে 

(iii) হলুদ দাগ থাকে

(iv) সাদা ডটেড দাগ থাকে 

উত্তর: (ii) সাদা কালাে দাগ থাকে 

(২৬) যদি ট্রাফিকের আলাের সংকেতের হলুদ আলাের সংকেত বন্ধ হয়ে গিয়ে সবুজ আলাের সংকেত জ্বলে তাহলে কী করতে হবে? 

(i) সাথে সাথে গাড়ি চালাতে হবে | 

(ii) সাথে সাথে গাড়ি থামাতে হবে

(iii) গাড়ি চালানাের জন্য প্রস্তুত হতে হবে 

(iv) গাড়ি থামানাের জন্য প্রস্তুত হতে হবে 

উত্তর: (i) সাথে সাথে গাড়ি চালাতে হবে | 

(২৭) যদিও উত্তরটি হয় ভিটামিন-এ’ তাহলে প্রশ্নটি কী ছিল?

(i) দেহকে শক্তি জোগান দেয় কে? 

(ii) কোন ভিটামিনের অভাবে রাতকানা রােগ হয় ? 

(iii) হৃৎস্পন্দনের ছন্দ স্বাভাবিক রাখে 

(iv) কোন ভিটামিনের অভাবে রােগ সংক্রমণ প্রতিরােধ কোন ভিটামিন?

শক্তি কমে যায়? 

উত্তর: (ii) কোন ভিটামিনের অভাবে রাতকানা রােগ হয় ? 

(২৮) দৃষ্টিহীন ব্যক্তিকে রাস্তা পার হতে কে সবচেয়ে বেশি সাহায্য করতে পারেন?

(i) দৃষ্টিহীন ব্যক্তির সাহায্যকারী ট্রাফিক পুলিশ 

(ii) দৃষ্টিহীন ব্যক্তি নিজেই 

(iii) দৃষ্টিহীন ব্যক্তির কাছাকাছি থাকা যেকোনাে পথচারী

(iv) দৃষ্টিহীন ব্যক্তির সঙ্গে থাকা সহায়তাকারী সহযােগী 

উত্তর: (iii) দৃষ্টিহীন ব্যক্তির কাছাকাছি থাকা যেকোনাে পথচারী

(২৯) কোনটি শিশুদের ক্ষেত্রে সুষম খাদ্য ? 

(i) জল

(ii) দুধ

(iii) ডাবের জল 

উত্তর: (ii) দুধ

Model Activity Task Class 5 Part 8

[Part 8] Model Activity Task Class 5 Health and Physical Education Part 8

(খ) বহুর মধ্যে সঠিক উত্তরটি খুঁজে নিয়ে শূন্যস্থানটি পূরণ করা : ১ × ৬ = ৬

(১) মাম্পস __________ এটি এক রােগ শিশুদের হয়ে থাকে, বড়ােদেরও ওই রােগ হতে পারে, হঠাৎ যেকোনাে ফাঁকে ! 

(১) সংক্রামক (২) অসংক্রামক

উত্তর: (১) সংক্রামক

(২) মাম্পস 
শরীর গরম, কান মাথা ব্যথা বমি বমি ভাব হয়, __________ দিকটা ফুলে ফেঁপে ওঠে মাম্পস তা নিশ্চয়।

(১) মুখের (২) কাঁধের 

উত্তর: (১) মুখের

(৩) ডায়ারিয়া 
খাবার তৈরি যিনি করবেন যেন __________ নেন হাত, পরিচ্ছন্নতা বড়ােই জরুরি কিবা দিন কিবা রাত।

(১) মুছে (২) ধুয়ে 

উত্তর: (২) ধুয়ে 

(৪) ডায়ারিয়া
__________ খেয়ে উপশম হলে নেই কোনাে চিন্তার, নয়তাে স্বাস্থ্য কেন্দ্রে তাকে নিয়ে যাওয়া দরকার। 

(১) OSR  (২) ORS

উত্তর: (২) ORS

(৫) আগুন
__________ গন্ধ যদি নাকে আসে হতে হবে সাবধান, দ্রুততার সাথে বন্ধ করবে গ্যাসেরই তাে নবখান। 

(১) গ্যাসের (২) কেরােসিনের

উত্তর: (১) গ্যাসের

(৬) আগুন 
শাড়ির __________ খাবার নামালে বিপদ হতেই পারে, সাঁড়াশিটা কাছে রাখতেই হবে ঠিকমতাে ব্যবহারে।

(১) আঁচলে (২) সাঁড়াশিতে

উত্তর: (১) আঁচলে

(গ) নীচের ছবিগুলিতে যে সমস্যাগুলি তুলে ধরা হয়েছে তা কয়েকটি বাক্যে বর্ণনা করাে। ৩ × ৩ = ৯

(ক)

উত্তর: (1) গ্যাসের গন্ধ নাকে এলে গ্যাসের নবটি তাড়াতাড়ি বন্ধ করতে হবে। 

(2) এরপরেও গ্যাস বেরােলে দরজা-জানলা খুলে দিতে হবে এবং নাকে রুমাল বা কাপড় চাপা দিতে হবে। 

(3) বিপদের গুরুত্ব বিবেচনা করে দমকলে খবর দিতে হবে।

(খ) 

উত্তর: (1) জ্বলন্ত স্টোভে কখনােই কেরােসিন তেল ঢালা উচিত নয়। 

(2) জ্বলন্ত স্টোভে কেরােসিন তেল ঢাললে বাড়ির জিনিসপত্রে বা শরীরে আগুন লেগে যেতে পারে। 

(3) বাড়ির বড়রা এমন করলে ছােটদেরই তাদের সঠিকটি বােঝানাের দায়িত্ব নিতে হবে।

(গ)

উত্তর: (1) ঘরে মােমবাতি জ্বললে দরজা জানালাগুলি খােলা রাখা উচিত। 

(2) দরজা-জানালা বন্ধ থাকলে এবং মােমবাতি জ্বললে সমস্ত ঘর কার্বন মনােক্সাইড গ্যাসে ভরে যায়। 

(3) এতে ঘরের মধ্যে থাকা ব্যক্তির মৃত্যুও ঘটতে পারে।

 


[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

১. ঠিক উত্তর নির্বাচন করাে : ১ × ৬ = ৬

১.১ কাধ থেকে কনুই পর্যন্ত বিস্তৃত হাড়ের নাম – 

(ক) ভার্টিব্রা

(খ) টিবিয়া

(গ) হিউমেরাস

(ঘ) ফিমার

উত্তর: (গ) হিউমেরাস

১.২ একটি বুনাে প্রাণীর উদাহরণ হলাে – 

(ক) গােরু

(খ) ছাগল

(গ) শিয়াল

(ঘ) ভেড়া

উত্তর: (গ) শিয়াল

১.৩ যে প্রাণীটি অমেরুদণ্ডী সেটি হলাে – 

(ক) রুইমাছ

(খ) কেঁচো

(গ) কাক

(ঘ) কুকুর

উত্তর: (খ) কেঁচো

১.৪ পশ্চিমবঙ্গে চা চাষ হয় – 

(ক) রাঢ় অঞ্চলে

(খ) গাঙ্গেয় সমভূমি অঞ্চলে

(গ) উত্তরের পার্বত্য অঞ্চলে

(ঘ) উপকূলের সমভূমি অঞ্চলে 

উত্তর: (গ) উত্তরের পার্বত্য অঞ্চলে

১.৫ যেটি সমুদ্রের মাছ সেটি হলাে – 

(ক) পারসে

(খ) ট্যাংরা

(গ) রুই

(ঘ) সার্ডিন

উত্তর: (ঘ) সার্ডিন

১.৬ সর্বপল্লী রাধাকৃষ্ণানের জন্মদিনটি পালিত হয় যে দিবস রূপে সেটি হলাে – 

(ক) শিক্ষক দিবস

(খ) পরিবেশ দিবস

(গ) শিশু দিবস 

(ঘ) সাধারণতন্ত্র দিবস

উত্তর: (ক) শিক্ষক দিবস

২. শূন্যস্থান পূরণ করাে : ১ × ৩ = ৩

২.১ রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গান যে যে দেশের জাতীয় সঙ্গীত তা হল ভারত ও _____________।

উত্তর: রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গান যে যে দেশের জাতীয় সঙ্গীত তা হল ভারত ও বাংলাদেশ ।

২.২ বিপ্লবী সূর্য সেন _____________ নামে পরিচিত ছিলেন।

উত্তর: বিপ্লবী সূর্য সেন মাস্টারদা নামে পরিচিত ছিলেন

২.৩ একটি নিত্যবহ নদীর নাম হলাে _____________ ।

উত্তর: একটি নিত্যবহ নদীর নাম হলাে গঙ্গা ।

৩. ঠিক বাক্যের পাশে ‘✔’ আর ভুল বাক্যের পাশে ‘🗙’ চিহ্ন দাও : ১ × ৩ = ৩

৩.১ মানুষের বুদ্ধি হলাে একটা সম্পদ। 

উত্তর: মানুষের বুদ্ধি হলাে একটা সম্পদ। 

৩.২ দিঘার কাছাকাছি অঞ্চলে প্রচুর কাজুবাদাম চাষ হয়।

উত্তর: দিঘার কাছাকাছি অঞ্চলে প্রচুর কাজুবাদাম চাষ হয়। 

৩.৩ প্রীতিলতা ওয়াদ্দেদারকে বলা হত গান্ধিবুড়ি। 

উত্তর: প্রীতিলতা ওয়াদ্দেদারকে বলা হত গান্ধিবুড়ি। 🗙

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

৪. বাম স্তম্ভের সঙ্গে ডান স্তম্ভের মিল করে লেখাে :  ১ × ৩ = ৩

বাম স্তম্ভ ডান স্তম্ভ
৪.১ জলদাপাড়া (ক) ডলফিন
৪.২ খড়গপুর (খ) টেরাকোটার কাজ 
৪.৩ বিষ্ণুপুর (গ) আইআইটি শিক্ষাকেন্দ্র
  (ঘ) গন্ডার

উত্তর: 

বাম স্তম্ভ ডান স্তম্ভ
৪.১ জলদাপাড়া (ঘ) গন্ডার
৪.২ খড়গপুর (গ) আইআইটি শিক্ষাকেন্দ্র
৪.৩ বিষ্ণুপুর (খ) টেরাকোটার কাজ

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

৫. একটি বাক্যে উত্তর দাও : ১ × ৪ = ৪

৫.১ কোন রােগের বিরুদ্ধে দেহে প্রতিরােধ গড়ে তুলতে বিসিজি টিকা দেওয়া হয়? 

উত্তর: যক্ষ্মা রােগের বিরুদ্ধে দেহে প্রতিরােধ গড়ে তুলতে বিসিজি টিকা দেওয়া হয় ।

৫.২ কোন অঙ্গের সাহায্যে রক্ত আমাদের সারা দেহে ছড়িয়ে যায়? 

উত্তর: হৃদপিণ্ডের সাহায্যে রক্ত আমাদের সারা দেহে ছড়িয়ে যায় ।

৫.৩ কোন ধরনের মাটিতে কাদা আর বালি প্রায় সমান পরিমাণে থাকে?

উত্তর: দোয়াঁশ মাটিতে কাদা আর বালি প্রায় সমান পরিমাণে থাকে ।

৫.৪ কে স্টেথােস্কোপ উদ্ভাবন করেন? 

উত্তর: রেনে লিনেক স্টেথােস্কোপ উদ্ভাবন করেন ।

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

Class 5 Model Activity Task Link :

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

 

 

৬. একটি বা দুটি বাক্যে উত্তর দাও : ২ × ৬ = ১২

৬.১ তােমার চেনা দুরকমের রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ দাও। 

উত্তর: আমার চেনা দুটি রাসায়নিক বিক্রিয়ার উদাহরণ হল – 

(1) লােহার শিকল বা পেরেকে মরচে পড়া। 

(2) দুধ থেকে ছানা তৈরি হওয়া।

৬.২ বৃষ্টির জল ধরে তুমি কী কী কাজে লাগাতে পারাে? 

উত্তর: বৃষ্টির জল ধরে সেটিকে আমি নানা উপায়ে কাজে লাগাতে পারি, যেমন – 

(1) বাড়ির ঘর মােছা, বাসন মাজা, কাপড় কাচা প্রভূতিতে ব্যবহার করতে পারি। 

(2) বিভিন্ন চারা গাছে জল দিতে পারি।

model activity task class 5 part 8

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

৬.৩ বেশি রাসায়নিক কীটনাশক ব্যবহার করলে কী ক্ষতি হয় ? 

উত্তর: বেশি কীটনাশক ব্যবহার করলে যেসব ক্ষতি হয়,সেগুলি হল –

(1) জমির উর্বরতা শক্তি ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। 

(2) জমির কীটনাশক বৃষ্টির জলে-পুকুর বা খালে মিশলে মাছ সহ সমস্ত জলজ প্রাণীরা ক্ষতিগ্রস্ত হয়।

৬.৪ কী উদ্দেশ্যে দামােদর ভ্যালি কর্পোরেশন স্থাপন করা হয়েছিল? 

উত্তর: দামােদর ভ্যালি কর্পোরেশন স্থাপন করার উদ্দেশ্যগুলি হল –

(1) বর্ষাকালে দামােদর নদ থেকে সৃষ্টি হওয়া বন্যা নিয়ন্ত্রণ করা। 

(2) জলবিদ্যুৎ উৎপাদন করা। 

(3) কৃষিকাজে সেচ ব্যবস্থায় উন্নতি ঘটানাে।

৬.৫ সুন্দরবন অঞ্চলের মাটির দুটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।

উত্তর: সুন্দরবন অঞ্চলের মাটির দুটি বৈশিষ্ট্য হলাে –

(1) এই অঞ্চলের মাটি লবণাক্ত ও পলিযুক্ত দোয়াঁশ প্রকৃতির। 

(2) এখানকার মাটিতে অক্সিজেনের মাত্রা কম থাকে।

৬.৬ লুপ্তপ্রায় মাছ সংরক্ষণে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে? 

উত্তর: লুপ্তপ্রায় মাছ সংরক্ষণে নিম্নলিখিত ব্যবস্থাগুলি নেওয়া যেতে পারে –

(1) লুপ্তপ্রায় মাছগুলিকে চিহ্নিত করে ওগুলি ধরা সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে। 

(2) সবার মধ্যে লুপ্তপ্রায় মাছেদের বাঁচানাের জনসচেতনতা গড়ে তুলতে হবে।

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

৭. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও : ৩ × ৩ = ৯

৭.১ মাটি কীভাবে তৈরি হয়?

উত্তর: সূর্যের তাপ, বৃষ্টি, বায়ুপ্রবাহ, নদীর জলস্রোতে ভূপৃষ্ঠের উপরের শিলা ক্রমাগত ক্ষয় পেয়ে ও ভেঙ্গে শিলাচুর্নে পরিণত হয়। শিলাচুর্নের মধ্যেকার খনিজগুলির রাসায়নিক বিয়ােজন এবং শিলাচুর্নের সঙ্গে বিভিন্ন জৈব পদার্থের মিশ্রণ ঘটে। ঐ জৈব পদার্থ মিশ্রিত শিলাচুর্ণ বিভিন্ন জৈব-রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে ধীরে ধীরে মাটিতে পরিণত হয়।

৭.২ পর্বতের মাথায় বরফ জমে কেন?

উত্তর: আমাদের এই সমতলের মাটি থেকে আমরা যতই উপরে উঠব তাপমাত্রা ততই কম হতে থাকে। পুকুর, নদী, সমুদ্র থেকে জল বাষ্প হয়ে উপরে উঠে যায়। উপরে বাতাস যেহেতু ঠান্ডা তাই বাষ্প জমে জলীয় বাষ্পে পরিণত হয়। পর্বতগুলির উচ্চতা বেশি তাই সেখানে জলীয়বাষ্প জমে। তুষারপাত হতে দেখা যায়। তাই পর্বতের মাথায় বরফ জমে।

৭.৩ কেন আমরা সাধারণতন্ত্র দিবস পালন করি?

উত্তর: সাধারণতন্ত্র কথাটির অর্থ হল যে শাসনব্যবস্থায় সাধারণ মানুষকে বেশি গুরুত্ব দেওয়া হয়। ২৬ শে জানুয়ারি আমরা সাধারণতন্ত্র বা প্রজাতন্ত্র দিবস পালন করি, তার কারণ- ১৯৫০ সালের ২৬ জানুয়ারি পুরােনাে ১৯৩৫ সালের ভারত সরকার আইনের পরিবর্তে ভারতীয় সংবিধান কার্যকরী হয়েছিল। এই দিনটিকে স্মরণ করার জন্যই প্রতিবছর আমরা সাধারনতন্ত্র দিবস পালন করি।

 

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

Class 5 Model Activity Task Link :

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ

[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

 

[Part 8] Model Activity Task Class 5 Amader Paribesh Part 8

এছাড়া অন্য বিষয়ের উত্তর

Class 5 Model Activity Task Link :
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক গণিত
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক ইংরেজি
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক আমাদের পরিবেশ
[Part-8] মডেল অ্যাক্টিভিটি টাস্ক  স্বাস্থ ও শরীরশিক্ষা

 

[Part 8] Class 5 Model Activity Task English Part 8 Combined

 

 

 

 

 

 

 

 

 

 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন